বাংলাদেশের জনপ্রিয় ৫টি গেমিং মাউস বিস্তারিত রিভিউ


গেমিং মাউস রিভিউ

বাংলাদেশের জনপ্রিয় ৫টি গেমিং মাউস বিস্তারিত রিভিউ

 

আজকে আমি আপনাদের মাঝে শেয়ার করব বাংলাদেশের বাজারের জনপ্রিয় ৫টি গেমিং মাউস। বর্তমান সময়ের জনপ্রিয় কম্পিউটার গেমগুলো ভালোভাবে খেলার জন্য আমাদের প্রয়োজন হয় ভালো মানের একটি গেমিং মাউস। বর্তমান সময়ে বাংলাদেশের বাজারে ১ হাজার টাকা থেকে শুরু করে ৩০ হাজার টাকা মধ্যে ভালো ভালো গেমিং মাউস পাওয়া যায়। আজকে আমি আপনাদের জন্য মূলত বাংলাদেশের কম্পিউটার মার্কেট ঘুরে খুঁজে বের করেছি কম দামের ভিতরে বাংলাদেশের বাজারের জনপ্রিয় ৫টি গেমিং মাউস। আশা করি আজকে আপনি আপনার বাজেট অনুসারে ভালো একটি কম্পিউটার মাউস পেয়ে যাবেন। তাহলে চলুন বেশি কথা না বলে শুরু করা যাক।

 

গেম খেলার জন্য গেমিং মাউস একটি অপরিহার্য উপাদান। বলতে গেলে এটি তলোয়ার যা ছাড়া যুদ্ধে যাওয়াটা বোকামি। বর্তমান সময়ে যেকোন কম্পিউটার গেম খেলতে গেলে আমাদের প্রয়োজন হয় মোটামুটি ভালো মানের একটি কম্পিউটার গেমিং মাউস প্রয়োজন হয়! এটি ছাড়া গেম খেলা অসম্ভব যদি না সে এলিয়েন হয়!

 

কম্পিউটার গেমিং মাউস ব্যবহার করার ক্ষেত্রে একেক জনের চাহিদা একেক রকম হয়ে থাকে। GRIP, LOOKS, DPI (DOTS PER INCH) প্রেফারের দিক থেকে পছন্দেরও ব্যপারটা এক এক জনের কাছে এক এক রকম হয়ে থাকে। আশা করি আজকে আপনি আপনার বাজেট অনুসারে অনেক ভালো একটি কম্পিউটার গেমিং মাউস পেয়ে যাবেন

 

বর্তমান সময়ে বাংলাদেশের বাজারের যেসকল কম দামের ভিতরে ভালো গেমিং কম্পিউটার মাউস পাওয়া যায় তার উপরে ভিত্তি করে কম্পিউটার  মাউস এর তালিকা তৈরি করেছি। তাহলে চলো বেশি কথা না বলে দেখে নেওয়া যাক বাংলাদেশের বাজারের জনপ্রিয় ৫টি গেমিং মাউস এর তালিকা। কম্পিউটার গেমিং মাউস গুলো সম্পর্কে বিস্তারিত জানার জন্য এখনি নিচে থাকা ভিডিওটি মনোযোগ দিয়ে সম্পূর্ণ দেখুন। নিচে থাকা ভিডিওতে দেখানো হয়েছে আপনার বাজেটে আপনার জন্য কোন মাউস। তাহলে এখনি দেরি না করে নিচে থাকা ভিডিওটি মনোযোগ দিয়ে সম্পূর্ণ দেখুন।

 

 

কম্পিউটার গেমিং মাউস এর তালিকা

তালিকানাম
প্রথমRazer Mamba Tournament Edition
দ্বিতীয়Logitech G502 Proteus Spectrum
তৃতীয়DeathAdder Elite-Ergonomic
চতুর্থLogitech G402 Hyperion Fury
পঞ্চমBloody A91

 

(৫) Bloody A91

 

Bloody A91গেমিং মাউস রিভিউ

 

প্রথমেই আমরা কমদামি গেমিং মাউস দিয়েই শুরু করি। আপনি যদি বর্তমান সময়ের 2000 টাকার ভিতরে সবথেকে ভালো মাউস কিনতে চান তাহলে Bloody A91 গেমিং মাউসটি আপনার জন্য। মাউস টিতে টোটাল ৮টি ক্লিকেবিল বাটন পেয়ে যাবেন। গেম খেলার সময় অনেক অনেক বেশি উপকার আসবে এই ৮টি ক্লিকেবিল বাটন। মাউস টিতে সর্বোচ্চ DPI ব্যবহার করতে পারবেন 4000 DPI পর্যন্ত। এছাড়া গেমারদের লোভনীয় RGB তো আছেই। সবচেয়ে ভাল দিক Bloody এর এই রেঞ্জের প্রতিটা মাউসেই ব্রেডেড কেবল থাকে যেটি ভাল একটি টাচ। মাউসটি ওজন প্রায় ১৪৪গ্রাম। সফটওয়্যার হিসেবে আছে Bloody 6। মাউস টিতে কিন্তু সফটওয়্যার সাপোর্ট অনেক ভালো আমার কাছে অনেক অনেক বেশি ভালো লেগেছে। আপনার বাজেট যদি 2000 টাকা হয় তাহলে এই মাউসটি চোখ বন্ধ করে কিনে নিতে পারেন আআমার নিজের ব্যক্তিগত রেকমেন্ডেশন রইল। বাজেট যদি বাড়াতে পারেন তাহলে আপনার জন্য আরও অনেক ভালো মাউস আছে নিচে।

 


(৪) Logitech G402 Hyperion Fury

 

Logitech G402 Hyperion Fury

 

আপনার বাজেট যদি ২৮৯০ টাকা হয় তাহলে এই Logitech G402 Hyperion Fury কম্পিউটার গেমিং মাউসটি আপনার জন্য। মাউসটিতে টোটাল ৮ টি প্রোগ্রামেবল বাটনস আছে। ইন বিল্ট মেমরি আছে তাই প্রোগ্রাম করা বাটনগূলো নিয়ে যে কোন পিসিতে ব্যবহার করতে পারবেন। মাউস টিতে সর্বোচ্চ DPI ব্যবহার করতে পারবেন 4000 DPI পর্যন্ত। ডিপিয়াই কাস্টমাইজ এবং মাউসের বাটন প্রোগ্রাম করার জন্য আছে লজিটেকের গেমিং সফটওয়্যার। মাউস টিতে কিন্তু সফটওয়্যার সাপোর্ট অনেক ভালো আমার কাছে অনেক অনেক বেশি ভালো লেগেছে। মাউসটির ওজন ১০৪গ্রাম। মাউসটিতে কোন আরজিবি নেই কিন্তু লজিটেকের লোগোটি ব্লু এলঈডিতে দেয়া। বাজেটে কথা চিন্তা করলেই আরজিবি লাইট থাকলে আমি মনে করি আরো অনেক বেশি ভালো হতো। সবদিক দিয়ে বাজেটের কথা চিন্তা করলেই এই বাজেটে আমি মনে করি এই গেমিং মাউসটি সব দিক দিয়ে সেরা। আপনার বাজেট যদি ২৮৯০ টাকা হয় তাহলে চোখ বন্ধ করে কিনে নিতে পারেন।

 

আপনি চাইলে অফলাইন অথবা অনলাইন মার্কেটপ্লেস থেকে কিনতে পারেন। আপনি যদি অনলাইন মার্কেটপ্লেস থেকে কিনেন তাহলে মিনিমাম 5 থেকে 10% ছাড় পাবেন যেটা আপনার জন্য অনেক বেশি ভালো হবে। বর্তমানে এই Logitech G402 Hyperion Fury মাউসটির বাংলাদেশ বাজার মূল্য হল ২৮৯০ টাকা। আভরাল মানুষটি সবদিক দিয়ে পারফেক্ট আপনার যদি বাজেট হয় আপনি কিনে নিতে পারেন আমার রেকমেন্ডেশন রইল।


(৩) DeathAdder Elite-Ergonomic

 

DeathAdder Elite-Ergonomic

 

আপনি যদি ৪৪০০ টাকা পর্যন্ত বাজেট বাড়াতে পারেন তাহলে আপনার জন্য রয়েছে DeathAdder Elite-Ergonomic Gaming Mouse কম্পিউটার গেমিং মাউসটি আপনার জন্য। এই কম্পিউটার মাউসটির যেমন দাম অনেক বেশী ঠিক তেমনি টেকনিক্যাল ফিচারও অনেক অনেক বেশি। মাউস টিতে সর্বোচ্চ DPI ব্যবহার করতে পারবেন ১৬০০০ DPI পর্যন্ত। ৭ টি প্রোগ্রামেবল বাটন্স যেগুলোকে রেজরের সিন্যাপস নামক ক্লাউড বেসড সফটওয়্যার দ্বারা কাস্টমাইজ করা যাবে। সফটওয়্যার সাপোর্ট অনেক ভালো আশাকরি সফটওয়্যার সাপোর্ট আপনার কাছে অনেক অনেক বেশি ভালো লাগবে। মাউসটি রেজর সিন্যাপস সাপোর্টেড যেটি দিয়ে মাউসটিকে যে কোন পিসিতে নিজের কাস্টম করা সেটিংসেই ব্যাবহার করা যাবে। যাইহোক, আরগোনমিক্স আর লুকের দিক থেকে মাউসটি অসাধারন। সাইডে রাবারের কোটিং গুলো গ্রিপের জন্য যথেস্ট ভাল। মাউসটির ওজন প্রায় ১০৫গ্রামের মত। বেশি দামি কম্পিউটার মাউস কিনলে একটু বেশি ভালো ফিচার পাবেন এটা স্বাভাবিক একটা ব্যাপার।

 

এছাড়া মাউসটি ১৬.৮ মিলিয়ন RGB কালার সাপোর্টেড তাই আরজিবি নিয়ে কোন ধরনের কমতি থাকবে না এই মাউসে। কালার কাস্টমাইজিং এর জন্য রেজরের সিন্যাপস আছেই। বাজেটের কথা চিন্তা করলে মাউসটির আরজিবি লাইট সিস্টেম আমার কাছে অনেক অনেক বেশি ভালো লেগেছে। আশা করি আপনাদের কাছেও অনেক অনেক বেশী ভালো লাগবে। বাজেটের কথা চিন্তা করলে কম্পিউটার মাউসটি সবদিক দিয়ে পারফেক্ট আপনার বাজেটের যদি কোন সমস্যা না থাকে তাহলে চোখ বন্ধ করে কিনে নিতে পারেন।

 

আপনি চাইলে অফলাইন অথবা অনলাইন মার্কেটপ্লেস থেকে কিনতে পারেন। আপনি যদি অনলাইন মার্কেটপ্লেস থেকে কিনেন তাহলে মিনিমাম 5 থেকে 10% ছাড় পাবেন যেটা আপনার জন্য অনেক বেশি ভালো হবে। বর্তমানে এই DeathAdder Elite-Ergonomic Gaming Mouse মাউসটির বাংলাদেশ বাজার মূল্য হল ৪৪০০ টাকা। আভরাল মানুষটি সবদিক দিয়ে পারফেক্ট আপনার যদি বাজেট হয় আপনি কিনে নিতে পারেন আমার রেকমেন্ডেশন রইল।


(২) Logitech G502 Proteus Spectrum

 

Logitech G502 Proteus Spectrum

 

আপনি যদি 1 লক্ষ টাকা দামের বেশি কম্পিউটার ব্যবহার করেন থাকেন তাহলে আপনার জন্য এই মাউসটি Logitech G502 Proteus Spectrum RGB GAMING MOUSE গেমিং মাউস। এই মাউসটি দামন যেমন একটু বেশি ঠিক তেমনি ফিচারও অনেক অনেক বেশি পেয়ে যাবেন। বাটন পজিশন একদম পারফেক্ট। মাউসটির ওজন ১২১ গ্রাম। মাউস টিতে সর্বোচ্চ DPI ব্যবহার করতে পারবেন ১২০০০ হাজার DPI পর্যন্ত। ১১ টি প্রোগ্রামেবল বাটনের সব সুইচই ওমরন সুইচ ব্যবহার করা হয়েছে। এর সেন্সর হিসেবে আছে পিক্সার্টের PMW3366। এর স্ক্রল হুইলটি ডুয়াল মুডের যা হাইপার ফাস্ট এবং ক্লিক টু ক্লিক মুডে শিফট করা যায়। নিচের গেমিং সেন্সরের আশেপাশে ওয়েট এডযাস্ট করার জন্য ব্লকসের সুবিধা রয়েছে। ১ মিলিসেকেন্ড রেন্সপন্স টাইমের মাউসটিতে আছে অন বোর্ড স্টোরেজের সুবিধা। বশেষে মাউসটিতে আরজিবি আছে যা ১৬.৮ মিলিয়ন কালার সাপোর্টেড যা ডিপিয়াই ইন্ডীকেটর এবং লজিটেকের লোগোকে লাইটিং করবে। আপনার বাজেটে যদি কোন সমস্যা না থাকে তাহলে এখনই চোখ বন্ধ করে এই গেমিং মাউসটি কিনে ব্যবহার করা শুরু করে দিনা কিন্তু আজ গরিব বলে আমি ব্যবহার করতে পারতেছিনা।

 

মজার বিষয় হলো Logitech G502 Proteus Spectrum RGB GAMING MOUSE এই কম্পিউটার গেমিং মাউসটির বাংলাদেশ বাজার মূল্য ৮০০০ টাকা। আপনার কাছে যদি বাজেট থাকে তাহলে আপনি চোখ বন্ধ করে কিনে নিতে পারেন কারণ এই মাউসটি অনেক অনেক বেশি ভালো। আপনি চাইলে অফলাইন অথবা অনলাইন মার্কেটপ্লেস থেকে কিনতে পারেন। আপনি যদি অনলাইন মার্কেটপ্লেস থেকে কিনেন তাহলে মিনিমাম 5 থেকে 10% ছাড় পাবেন যেটা আপনার জন্য অনেক বেশি ভালো হবে।


(১) Razer Mamba Tournament Edition

 

Razer Mamba Tournament Edition

 

আপনার বাজেট যদি হয় ৬৩০০ টাকা তাহলে এই Razer Mamba Tournament Edition গেমিং মাউসটি আপনার জন্য। বাজেটে কথা চিন্তা করলেই গেমারদের জন্য এই গেমিং মাউসটি সবদিক দিয়ে পারফেক্ট আমি মনে করি। আপনার বাজেট যদি থাকে তাহলে আপনি চোখ বন্ধ করে এগিয়ে নিতে পারেন আমার রেকমেন্ডেশন রইল। Razer Mamba Tournament Edition মাউস টিতে সর্বোচ্চ DPI ব্যবহার করতে পারবেন ১৬০০০ হাজার DPI পর্যন্ত। সাথে থাকছে 5G লেজার সেন্সর। 50G পর্যন্ত এক্সেলারেশন মাউসটি ৯ প্রোগ্রামেবল বাটনের ওমরন সুইচের সাথে টীলট ক্লিক স্ক্রল হুইলের ফিচার আছে এতে। এবং মাউসটি 1ms রেন্সপন্স টাইমের। মাউসটি RGB সাপোর্টেড এবং এটিও ১৬.৮ মিলিয়ন কালার সাপোর্টেড। আর এর লাইটিং ইফেক্টগূলো নজরকাড়বে সবার। এসব সেটিংসগূলো কাস্টমাইজ করার জন্য আছে রেজরের সিন্যাপস সফটওয়্যার। ফিচাররের দিক দিয়ে যদি বলি তাহলে বলব এই মাউস টিতা অনেক বেশি দিয়েছে।

 

আপনি চাইলে অফলাইন অথবা অনলাইন মার্কেটপ্লেস থেকে কিনতে পারেন। আপনি যদি অনলাইন মার্কেটপ্লেস থেকে কিনেন তাহলে মিনিমাম 5 থেকে 10% ছাড় পাবেন যেটা আপনার জন্য অনেক বেশি ভালো হবে। বর্তমানে এই Razer Mamba Tournament Edition Gaming Mouse মাউসটির বাংলাদেশ বাজার মূল্য হল ৬৩০০ টাকা। এছাড়া এর একটি ওয়্যারলেস ভার্শন আছে তবে এর প্রাইস প্রায় ১৩ হাজারের মত। আভরাল মানুষটি সবদিক দিয়ে পারফেক্ট আপনার যদি বাজেট হয় আপনি কিনে নিতে পারেন আমার রেকমেন্ডেশন রইল।

 

আশা করি বাংলাদেশের জনপ্রিয় ৫টি গেমিং মাউস এর মধ্য থেকে আপনি আপনার বাজেটের মধ্যে সবথেকে ভালো কম্পিউটার গেমিং মাউসটি নির্বাচন করেছেন। অবশ্যই নিতে থাকা ফেসবুক কমেন্টের মাধ্যমে জানাবেন যে আপনার কাছে কোন মাউসটি সবথেকে বেশি ভালো লেগেছে ও আপনি আপনার জন্য কোন গেমিং মাউসটি কিনবেন। আপনার মূল্যবান সময় নষ্ট করে আমাদের ওয়েবসাইটের আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এখনো যদি আপনার কোন প্রশ্ন থাকে অবশ্যই নিচে থাকা ফেসবুক কমেন্ট এর মাধ্যমে আমাদেরকে জানাতে পারেন।

 

অন্যদের সাথে শেয়ার করুন।

© 2022 Bangladeshgamer.com