২০২২ সালের সেরা ৫টি ১৫ হাজার টাকার গেমিং মোবাইল


১৫ হাজার টাকার গেমিং মোবাইল

সেরা ৫টি ১৫ হাজার টাকার গেমিং মোবাইল

 

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন। আজকে আমি আপনাদের মাঝে শেয়ার করব ১৫ হাজার টাকার মধ্যে সবথেকে ভালো ৫টি গেমিং মোবাইল। বর্তমানে বাংলাদেশের বাজারে ১৫ হাজার টাকার বাজেটে অনেকগুলো ভালো মোবাইল পাওয়া যায়। আজকে আমি আপনাদের মাঝে যেই গেমিং মোবাইল গুলো শেয়ার করবো এই গেমিং মোবাইল গুলোর সাহায্যে বর্তমান সময়ে সকল জনপ্রিয় গেম যেমন পাবজি ও ফ্রি ফায়ার গেম গুলো খুব সহজেই মিডিয়াম টু হাই সেটিং-এ খেলতে পারবেন। তাহলে চলুন বেশি কথা না বলে শুরু করা যাক।

 

বর্তমানে বাংলাদেশে গেমারদের চাহিদা প্রতিনিয়ত বেড়ে চলেছে। বর্তমানে বাংলাদেশের বাজারে ১৫ হাজার টাকার গেমিং মোবাইল খুব সহজেই পাওয়া যায়। ১৫ হাজার টাকার গেমিং মোবাইলে সাহায্যে আপনি খুব সহজেই সব ধরনের গেম মিডিয়াম টু হাই সেটিং-এ খেলতে পারবেন। যেমন :- পাবজি, ফ্রী ফায়ার, কল অফ ডিউটি, ফ্রি ফায়ার, ইত্যাদি গেমগুলো। গেমের পাশাপাশি একটা মোবাইলে যত ধরনের কাজ করা যায় সবগুলো কাজই এই গেমিং মোবাইলগুলোর সাহায্যে খুব ভালোভাবে করতে পারবে। গেমিং মোবাইলগুলো সম্পর্কে বিস্তারিত জানার জন্য সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন।

জনপ্রিয় ৫টি গেমিং মোবাইল তালিকা

NumbeModel
প্রথমRealme Narzo 50
দ্বিতীয়Walton Primo RX8 Mini
তৃতীয়Tecno Spark 7 Pro
চতুর্থInfinix Hot 10i
পঞ্চমXiaomi Redmi 9

আপনি খুব সহজে বাংলাদেশ অফিশিয়াল ভাবে গেমিং মোবাইল গুলো কিনতে পারবেন। আনঅফিসিয়াল মোবাইল ফোন কিনার থেকে সবসময় নিজেকে দূরে থাকবেন আনঅফিসিয়াল মোবাইল না কেনাই ভালো। অফিশিয়াল মোবাইলগুলো আপনি খুব সহজে অফিশিয়াল শোরুম থেকে কিনতে পারবেন। পাশাপাশি অনলাইন শপিং সাইট থেকে কিনতে পারবেন। অনলাইন শপিং সাইট থেকে যদি কিনেন তাহলে ১০ শতাংশের মতো খুব সহজেই ডিসকাউন্ট পাবেন। ভালো কিছু অনলাইন শপিং সাইট এর লিংক নিচে দেওয়া আছে আপনি চাইলে অনলাইন শপিং সাইট এর মাধ্যমে কিন্তে পারেন।


(১) Realme Narzo 50

Realme Narzo 50 গেমিং মোবাইল

 

আমার মতন আপনিও যদি নিয়মিত মোবাইল পাবজি ও ফ্রী ফায়ার গেম খেলতে পছন্দ করেন তাহলে Realme C25 এই গেমিং মোবাইলটি আপনার জন্য। Realme C25 মোবাইলটি সাহায্যে কোন প্রকার সমস্যা ছাড়াই দীর্ঘ সময় খুব ভালোভাবে মোবাইল পাবজি ও ফ্রী ফায়ার গেম খেলতে পারবেন। গেম খেলার সময় মোবাইলটি তেমন একটা গরম হয়না মোটামুটি স্বাভাবিক। Realme C25 এই মোবাইলটিতে প্রসেসর হিসেবে ব্যবহার করা হয়েছে Mediatek Helio G70 (12 nm) প্রসেসর। এই প্রসেসর এর সাহায্যে কোন প্রকার সমস্যা ছাড়াই মিডিয়াম টু হাই সেটিং-এ মোবাইল পাবজি ও ফ্রী ফায়ার গেম মোটামুটি খুব ভালোভাবেই কোন প্রকার সমস্যা ছাড়াই খেলতে পারবেন। আপনি যাতে কোন প্রকার সমস্যা ছাড়াই দীর্ঘ সময় ধরে গেম খেলতে পারেনা এই কারণে এই মোবাইলটিতে ব্যবহার করা হয়েছে Li-Po 6000 mAh ব্যাটারি। এই মোবাইলের সাহায্যে আপনি একটানা প্রায় চার থেকে পাঁচ ঘন্টা কোন প্রকার সমস্যা ছাড়াই মোবাইল পাবজি ও ফ্রী ফায়ার গেমগুলো খেলতে পারবেন।

 

Realme C25 মোবাইলটি যাতে আপনি খুব দ্রুত চার্জ দিতে পারেন এই কারণেই মোবাইলটিতে কিন্তু 18W ফাস্ট চার্জার ব্যবহার করা হয়েছে। 18W ফাস্ট চার্জার ব্যাবহার করলে প্রায় 2 ঘন্টা 10 মিনিটে মোবাইলটি ফুল চার্জ করতে পারবেন। এই মোবাইলটিতে ডিসপ্লে হিসেবে ব্যবহার করা হয়েছে 6.5 inches HD+ 720 x 1600 pixels IPS LCD Touchscreen ডিসপ্লে। বাজেটের কথা চিন্তা করলে মোটামুটি ডিসপ্লে ভালো কিন্তু আরও ভালো ডিসপ্লে ব্যবহার করা যেত এই বাজেটে। ডিজাইন ও বিল্ড কোয়ালিটি মোটামুটি আমার কাছে ভালো লেগেছে বাজেটের কথা চিন্তা করলে ঠিকি আছে। আশা করি আপনার কাছেও অনেক বেশী ভালো লাগবে। Realme C25 মোবাইলটি আপনি বাংলাদেশের টোটাল দুইটি ভার্সন পাবেন 4/64 GB 13,990 টাকা ও 4/128 GB 15,990 টাকা। আপনার বাজেট ও প্রয়োজন অনুসারে আপনার কাছে যে ভার্সনটি ভালো লাগে আপনি ওই ভার্সনটি কিনতে পারেন।

 

Realme C25 মোবাইলে ক্যামেরা হিসেবে ব্যবহার করা হয়েছে 48 MP + 13 MP + 2MP + 2MP ক্যামেরা। বাজেটের কথা চিন্তা করলে ক্যামেরা সেটআপ আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। ক্যামেরা কোয়ালিটির মোটামুটি ভালো কিন্তু ক্যামেরা সফটওয়্যার অ্যালগরিদম অতটা ভালো না। ক্যামেরা সফটওয়্যার অ্যালগরিদম যদি ভালো করা যেত তাহলে ক্যামেরা কোয়ালিটি আরো অনেক অনেক ভালো হতো। আশা করা যায় সফটওয়্যার আপডেটের মাধ্যমে ভবিষ্যতে ক্যামেরা কোয়ালিটি আরো অনেক বেশি ভালো হবে। বাজেটের কথা চিন্তা করলে Realme C25 মোবাইলটি সবদিক দিয়ে আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। আপনি যদি 13,990 টাকা মধ্যে একটি পারফেক্ট গেমিং মোবাইল কিনতে চান তাহলে Realme C25 এই গেমিং মোবাইলটি আপনার জন্য। অফিশিয়াল ওয়ারেন্টই পাওয়ার জন্য সবসময় অফিসের স্মার্টফোন কিনবেন।

 

Realme C25 টেকনিক্যাল বিবরণ

Announced2022, February 24
ModelRealme Narzo 50
DISPLAY6.6 inches, IPS LCD, 120Hz
1080 x 2412 pixels, 400 ppi
OSAndroid 11, Realme UI 2.0
ChipsetMediatek Helio G96 (12 nm)
GPUMali-G57 MC2
RAM & storage648GB 4GB RAM
UFS 2.1
Memory Channel50 MP + 2 MP + 2MP
Selfie Camera16 MP selfie camera
BatteryLi-Po 5000 mAh, non-removable
ChargingFast charging 33W
ColorsSpeed Blue, Speed Black
Mobile Price4/64 GB 16,499 টাকা

 

(২) Walton Primo RX8 Mini

 

Walton Primo RX8 Mini গেমিং মোবাইল

 

বর্তমানে বাংলাদেশের বিশ্বমানের মোবাইল তৈরি করছে ওয়ালটন। আপনি যদি দেশীয় গেমিং মোবাইল কিনতে চান তাহলে আপনার জন্য রয়েছে Walton Primo RX8 Mini মোবাইলটি। বাজেটের কথা ও দেশীয় মোবাইলে কথা চিন্তা করে গেমিং পারফরমেন্স অনেক ভাল। Walton Primo RX8 Mini মোবাইলটিতে গেম খেলার জন্য প্রসেসর হিসেবে ব্যবহার করা হয়েছে হয়েছে Qualcomm Snapdragon 660 (14 nm) প্রসেসর। RAM হিসেবে ব্যবহার করা হয়েছে 4GB RAM বাজেটে কথা চিন্তা করলে আমি মনে করি মোটামুটি অনেক ভালো। Walton Primo RX8 Mini মোবাইলটির সাহায্যে কোন প্রকার সমস্যা ছাড়াই মোবাইল পাবজি ও ফ্রী ফায়ার গেমগুলো খুব ভালোভাবে খেলতে পারবেন। Walton Primo RX8 Mini মোবাইলটির সাহায্যে দীর্ঘ সময় গেম খেললে তেমন একটা গরম হয় না মোটামুটি স্বাভাবিক গরম হয়লে। আপনি যদি বাংলাদেশে একটি মোবাইল কিনতে চান তাহলে এই মোবাইলটি আপনার জন্য ভালো হবে।

 

Walton Primo RX8 Mini ব্যাটারি হিসেবে ব্যবহার করা হয়েছে 3600mh ব্যাটারি। আসলেই ব্যাটারি ব্যাকআপ তেমন একটা ভাল না আরো বড় ব্যাটারি ব্যবহার করলে আরো ভালো ব্যাটারি ব্যাকআপ পাওয়া যেত। Walton Primo RX8 Mini মোবাইল টিতে একটানা প্রায় তিন ঘন্টার মতন মোবাইল পাবজি ও ফ্রী ফায়ার গেমগুলো খেলতে পারবেন। ব্যাটারিটি কে দ্রুত চার্জ দেওয়ার জন্য 18W ফাস্ট চার্জার ব্যবহার করা হয়েছে। মোবাইলটির বিল্ড কোয়ালিটি ও ডিজাইন আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। মোবাইলটিতে ডিসপ্লে হিসেবে ব্যবহার করা হয়েছে 6.3 inches IPS Touchscreen Full HD+ 2340 x 1080 pixels ডিসপ্লে। বাজেটের কথা চিন্তা করলে মোটামুটি ঠিক আছে।

 

Walton Primo RX8 Mini মোবাইলটিতে ক্যামেরা হিসেবে ব্যবহার করা হয়েছে 12MP + 8MP + 5MP ব্যাক ক্যামেরা সেলফি ক্যামেরা ব্যবহার করা হয়েছে 13MP ক্যামেরা। বাজেটে কথা চিন্তা করলে ক্যামেরা কোয়ালিটি মোটামুটি আরেকটু ভালো হলে আমি মনে করি। গেম খেলা পাশাপাশি আপনি যদি এই মোবাইলের সাহায্যে ভালো ছবি তুলতে চান সেটা কিন্তু পারবেন না। আপনি যদি শুধু গেম খেলেন তাহলে এই মোবাইলটি আপনার জন্য। আপনি যদি ছবি তুলতে পছন্দ করেন তাহলে Walton Primo RX8 Mini আপনার জন্য না আমি মনে করি। Walton Primo RX8 Mini আপনি খুব সহজে বাংলাদেশের যেকোনো ওয়ালটন শোরুম থেকে কিনতে পারবেন 4/128 12,999 টাকা। বাজেটে কথা চিন্তা করলে মোটামুটি আমার কাছে সব দিক দিয়েই Walton Primo RX8 Mini মোবাইলটি ভালো লেগেছে। আপনার কাছে যদি এখন মোটামুটি অনেকটাই কম টাকা থাকে তারপরও আপনি এখন কোন প্রকার সমস্যা ছাড়াই মোবাইল কিনতে পারবেন। ওয়ালটন প্লাজা আপনি বর্তমানে কিস্তির মাধ্যমে খুব সহজেই কিনতে পারবেন।

 

Realme C25s টেকনিক্যাল বিবরণ

AnnouncedJune 2021
ModelWalton Primo RX8 Mini
DISPLAY6.3 inches IPS Touchscreen
Full HD+ 2340 x 1080 pixels
OSAndroid 10
ChipsetQualcomm Snapdragon 660 (14 nm)
GPUAdreno 512
RAM & storage4GB RAM 128GB
Memory Channel12MP + 8MP + 5MP rear camera
Selfie Camera13MP selfie camera
BatteryLithium-polymer 3600
Charging18W Fast Charging
ColorsBlack
Mobile Price4/128 12,999 টাকা

 

() Tecno Spark 7 Pro

 

Tecno Spark 7 Pro গেমিং মোবাইল

 

বর্তমানে বাংলাদেশের বাজারে একের পর এক কম দামে অনেকগুলো ভালো গেমিং মোবাইল নিয়ে এসেছে Tecno মোবাইল। Tecno Spark 7 Pro মোবাইল টির মাধ্যমে বর্তমান সময়ের জনপ্রিয় মোবাইল পাবজি ও ফ্রী ফায়ার গেমটি মিডিয়াম টু হাই সেটিং এ কোন প্রকার সমস্যা ছাড়াই খেলতে পারবেন। কমবেশি আমরা সবাই জানি একটা মোবাইলে ভালো গেম খেলার জন্য আমাদের প্রয়োজন হয়ে থাকে ভালো একটি প্রসেসর এর। Tecno Spark 7 Pro মোবাইলটিতে প্রসেসর হিসেবে ব্যবহার করা হয়েছে Mali-G52 MC2 প্রসেসর। দীর্ঘ সময় যদি গেম খেলেন মোবাইলটি তেমন একটা গরম হয়না বিষয়টি আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। RAM হিসেবে ব্যবহার করা হয়েছে 4GB RAM বাজেটে কথা চিন্তা করলে আমি মনে করি মোটামুটি অনেক ভালো।

 

Tecno Spark 7 Pro মোবাইলটিতে ব্যাটারি হিসেবে ব্যবহার করা হয়েছে Li-Po 5000 mAh ব্যাটারি। Tecno Spark 7 Pro মোবাইলটিতে কিন্তু ব্যাটারি ব্যাকআপ অনেক ভালো আশাকরি ব্যাটারি ব্যাকআপ আপনাকে খুশি করবেন। মোবাইল পাবজি ও ফ্রী ফায়ার প্রায় চার থেকে পাঁচ ঘণ্টা একটানা কোন প্রকার সমস্যা ছাড়াই খেলতে পারবেন। ব্যাটারিটি কে দ্রুত চার্জ দেওয়ার জন্য 18W ফাস্ট চার্জার ব্যবহার করা হয়েছে। ব্যাটারিটি কে দ্রুত চার্জ দেওয়ার জন্য 10W ফাস্ট চার্জার ব্যবহার করা হয়েছে। মোবাইলটির বিল্ড কোয়ালিটি ও ডিজাইন আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। Tecno Spark 7 Pro মোবাইলটিতে ডিসপ্লে ব্যবহার করা হয়েছে 6.6 inches IPS LCD HD+ 720 x 1600 pixels (266 ppi) ডিসপ্লে। বাজেটের কথা চিন্তা করলে মোটামুটি ঠিক আছে। আরেকটু ভাল আশা করা যায় আমি মনে করি।

 

Tecno Spark 7 Pro মোবাইলে ক্যামেরা হিসেবে ব্যবহার করা হয়েছে 448 MP, PDAF Secondary unknown camera. Third unknown camera. SELFIE CAMERA 8 MP ক্যামেরা। Tecno Spark 7 Pro মোবাইলটিতে অদ্ভুত একটি ক্যামেরা সেটআপ ব্যবহার করা হয়েছে। বাজেটে কথা চিন্তা করলে ক্যামেরা কোয়ালিটি আমার কাছে মোটামুটি ঠিক লেগেছে। বাজেটের কথা চিন্তা করলে Tecno Spark 7 Pro মোবাইলটি সবদিক দিয়ে আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। আপনি যদি 14,990 টাকা মধ্যে একটি পারফেক্ট গেমিং মোবাইল কিনতে চান তাহলে Tecno Spark 7 Pro এই গেমিং মোবাইলটি আপনার জন্য। অফিশিয়াল ওয়ারেন্টই পাওয়ার জন্য সবসময় অফিসের স্মার্টফোন কিনবেন।

 

Tecno Spark 7 Pro টেকনিক্যাল বিবরণ

Announced2021, April 27
ModelTecno Spark 7 Pro
DISPLAY6.6 inches IPS LCD HD+

720 x 1600 pixels (266 ppi)

OSAndroid 11, HIOS 7.5
ChipsetMediatek Helio G80 (12 nm)
GPUMali-G52 MC2
RAM & storage4GB RAM 64 GB
Memory Channel48 MP, PDAF
Secondary unknown camera
Third unknown camera
Selfie Camera8MP selfie camera
BatteryLi-Po 5000 mAh
Charging 10W Fast Charging
ColorsAlps Blue, Spruce Green,
Neon Dream, Magnet Black
Mobile Price6/64 14,990টাকা

 

(৪) Infinix Hot 10i

 

Infinix Hot 10i ফ্রী ফায়ার গেমিং মোবাইল

 

Infinix Hot 10i টেকনিক্যাল বিবরণ

Announced2021, May 20
ModelInfinix Hot 10i
DISPLAY6.52 inches, IPS LCD HD+

720 x 1600 pixels (266 ppi)

OSAndroid 11, XOS 7.5
ChipsetMediatek MT6769V Helio G70 (12 nm)
GPUMali-G52 MC2
RAM & storage4GB RAM 64GB
6GB RAM 128GB
Memory Channel13 MP, f/1.8, (wide), AF QVGA
Selfie Camera5 MP, (wide)
BatteryLi-Po 6000 mAh, non-removable
ChargingFast charging 18W
ColorsBlack, Purple, Morandi Green, Heart of Ocean
Mobile Price6/64 14,990টাকা

 

(৫) Xiaomi Redmi 9

 

Xiaomi Redmi 9 ফ্রী ফায়ার গেমিং মোবাইল

 

Xiaomi Redmi 9 টেকনিক্যাল বিবরণ

Announced2020, June 10
ModelXiaomi Redmi 9
DISPLAY6.53 inches, IPS LCD Touchscreen
Full HD+ 1080 x 2340 pixels (395 ppi)
OSAndroid 10, MIUI 11
ChipsetMediatek Helio G80 (12 nm)
GPUMali-G52 MC2
RAM & storage3GB RAM 32GB
4GB RAM 64GB
Memory Channel13 MP + 8 MP + 5 MP + 2 MP
Selfie Camera8 MP, f/2.0, 27mm
BatteryLi-Po 5020 mAh, non-removable
ChargingFast charging 18W
ColorsCarbon Gray, Sunset Purple, Ocean Green, Pink/Blue
Mobile Price3/32 GB 13,999 টাকা
4/64 GB 14,999 টাকা

 

Xiaomi Poco M3 মোবাইলটি আমার কাছে 15 হাজার টাকা বাজেটে মোটামুটি মানের গেমিং মোবাইল মনে হয়েছে। কারণ এই মোবাইলটি ব্যবহার করে মিডিয়াম সেটিং এর সব ধরনের জনপ্রিয় গেম খেলতে পারবেন। Xiaomi Poco M3 মোবাইলটিতে MediaTek Helio G85 (12nm) প্রসেসর ব্যবহার করা হয়েছে এই বাজেটে প্রসেসরটি অনেক ভালো কিন্তু কেন জানি মোবাইলটি ভালোভাবে প্রসেসরটি ব্যবহার করতে পারে না। আশা করা যায় ভবিষ্যতে কোনো আপডেটেড ঠিক হলেও হতে পারে। আমি মনে করি এই মোবাইলটি কিনার আগে ভালোভাবে কয়েকটি গেমিং রিভিউ দেখে নেবেন আপনার জন্য ভবিষ্যতে অনেক ভালো হবে। মোবাইলটির টেকনিক্যাল ফিচার ও মোবাইল সম্পর্কে বিস্তারিত আলোচনা নিচে দেওয়া আছে।

 

মোবাইলটিতে রয়েছে IPS LCD 6.5 ইঞ্চি ফুল এইচডি ওয়াটার ড্রপ ডিসপ্লে, রেজুলেশন 1080 x 2340। ডিসপ্লে প্রোটেকশন থাকছে কর্নিং গরিলা গ্লাস 3। প্রসেসর হিসেবে ব্যবহার করা হয়েছে Snapdragon 662 (11 nm) প্রসেসর। গ্রাফিক্স প্রসেসিং ইউনিট হিসেবে ব্যবহার করা হয়েছে Adreno 610। Xiaomi Poco M3 মোবাইলের সব ধরনের গেম খেলতে পারবেন মিডিয়াম গ্রাফিক্স সেটিং এ।

 

Xiaomi Poco M3 মোবাইলে রয়েছে ৪/৬ জিবি র‍্যাম ও ৪/১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ, মোবাইলটিতে সর্বোচ্চ ডেডিকেটেড মাইক্রো এসডি কার্ড ব্যবহার করতে পারবেন ২৫৬ জিবি পর্যন্ত। অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহার করা হয়েছে অ্যান্ড্রয়েড ১০ পাশাপাশি ব্যবহার হচ্ছে Android 10, MIUI 12 । আশা করা যায় কোন প্রকার সমস্যা ছাড়া দুই বচ্ছর সফটওয়্যার আপডেট পাবেন।

 

ব্যাক ক্যামেরা হিসেবে ব্যবহার করা হয়েছে 48MP+2MP+2MP মেগাপিক্সেল ক্যামেরা সেটআপ। সেলফি ক্যামেরা 8 MP মেগাপিক্সেল ক্যামেরা । দামের কথা চিন্তা করলে ব্যাক ক্যামেরা অনেক ভালো মানের। এতে ভিডিও রেকর্ডিং করা যাবে 4K রেজুলেশনে। আমি মনে করি এই দামে সবথেকে ভালো সেলফি ক্যামেরা এই মোবাইলটিতে পাবেন। আমি মনে করি এই দামের মধ্যে এই মোবাইলের ক্যামেরা কোয়ালিটি অনেক ভাল পাবেন।

 

ব্যাটারি ব্যবহার করা হয়েছে Li-Po 6000 mAh ব্যাটারি। এত বড় ব্যাটারি দ্রুত চার্জ দেয়ার জন্য ব্যবহার করা হয়েছে 20 ওয়াট ফাস্ট চার্জার। Fast charging 18W চার্জার সাহায্যে মোবাইলটি 45 মিনিট চার্জ দিলে 50% চার্জ হয়ে যাবে। এই মোবাইলে আপনাকে ব্যাটারি ব্যাকআপ চার্জিং নিয়ে কোন চিন্তাই করতে হবে না।

 

Xiaomi Poco M3 টেকনিক্যাল বিবরণ

Announced2020, November 24
ModelXiaomi Poco M3
DISPLAY6.53 inches Full HD+

1080 x 2340 pixels (395 ppi)

OSAndroid 10, MIUI 12
ChipsetSnapdragon 662 (11 nm)
GPUAdreno 610
RAM & storage4GB RAM 128 GB
Memory Channel48MP + 2MP + 2MP rear camera
Selfie Camera8MP selfie camera
BatteryLi-Po 6000 mAh
ChargingFast charging 18W
ColorsCool Blue, Poco Yellow, Power Black
Mobile Price4/128GB 16,499টাকা

(৬) Xiaomi Redmi 9

 

Xiaomi Poco M3 গেমিং মোবাইল

 

Xiaomi Redmi 9 টেকনিক্যাল বিবরণ

Announced2020, June 10
ModelXiaomi Redmi 9
DISPLAY6.53 inches Full HD+

1080 x 2340 pixels (395 ppi)

OSAndroid 10, MIUI 11
ChipsetMediatek Helio G80 (12 nm)
GPUMali-G52 MC2
RAM & storage4GB RAM 64 GB
Memory Channel13MP + 8MP + 5MP + 2MP
Selfie Camera8MP selfie camera
BatteryLi-Po 5020 mAh
ChargingFast charging 18W
ColorsCarbon Gray, Sunset Purple,
Ocean Green, Pink/Blue
Mobile Price4/128GB 14,999টাকা

 

15 হাজার টাকার মধ্যে সেরা ফোন ২০২২ বাংলাদেশ

আপনি যদি 15 হাজার টাকার মধ্যে সবথেকে ভালো গেমিং মোবাইল কিনতে চান তাহলে Realme Narzo 20 মোবাইলটি আপনার জন্য। কারণ Realme Narzo 20 মোবাইলটি ব্যবহার করে আপনি সকল জনপ্রিয় গেম খেলতে পারবেন যেমন :- পাবজি গেমটি মিডিয়াম টু হাই সেটিং-এ খেলতে পারবেন। পাশাপাশি ফ্রী ফায়ার গেমটি আল্ট্রা সেটিং অথবা হাই সেটিং-এ খেলতে পারবেন। তাছাড়া অন্যান্য ছোট-বড় সব ধরনের গেম মিডিয়াম টু হাই সেটিং-এ খেলতে পারবেন কোন প্রকার সমস্যা ছাড়া। Realme Narzo 20 সকল টেকনিক্যাল ফিচার সম্পর্কে বিস্তারিত আলোচনা নিচে করা আছে।

 

Realme Narzo 20 মোবাইলটি 15 হাজার টাকার গেমিং মোবাইল বাজেটের কথা চিন্তা করলে আমি মনে করি এই বাজেটে সবথেকে ভালো গেমিং মোবাইল কারণ এই মোবাইলটি ব্যবহার করে মিডিয়াম টু হাই সেটিং এর সব ধরনের জনপ্রিয় গেম কোন প্রকার সমস্যা ছাড়াই খেলতে পারবেন। 15 হাজার টাকার মধ্যে সেরা ফোন। মোবাইলটিতে ডিসপ্লে হিসেবে ব্যবহার করা হয়েছে 6.5 inches, IPS LCD, 720 x 1600 pixels ডিসপ্লে। বাজেটের কথা চিন্তা করলে মোটামুটি ভালো কিন্তু Full HD ডিসপ্লে হলে আরো অনেক ভালো হতো। পাশাপাশি প্রসেসর হিসেবে ব্যবহার করা হয়েছে MediaTek Helio G85 (12nm) গেমিং প্রসেসর। গেম খেলার জন্য এই বাজেটের সবথেকে শক্তিশালী ও পাওয়ারফুল গেমিং প্রসেসর।

 

RAM হিসেবে ব্যবহার করা হয়েছে 4GB RAM পাশাপাশি ইন্টারনাল স্টোরেজ হিসেবে ব্যবহার করা হয়েছে 64GB eMMC 5.1 ইন্টারনাল স্টোরেজ। বাজেটের কথা চিন্তা করলে 4GB RAM অনেক ভালো পাশাপাশি 64GB eMMC 5.1 ইন্টারনাল স্টোরেজ বাজেটের বিবেচনা করলে মোটামুটি ভালো কিন্তু যদি 128GB eMMC 5.1 ইন্টারনাল স্টোরেজ তাহলে একবার খাপে খাপ মিলাজে তো সহজ বাংলা ভাষা ফাটাফাটি একদম।

 

Realme Narzo 20 মোবাইলটিতে ব্যাটারি হিসেবে ব্যবহার করা হয়েছে Li-Po 6000 mAh ব্যাটারি। ব্যাটারি কথা আর কি বলবো এক কথায় যদি বলি তাহলে বলবা মনস্টার। Li-Po 6000 mAh ব্যাটারি সাহায্যে একটানা প্রায় 5 ঘন্টা গেমিং করতে পারবেন। Realme Narzo 20 মোবাইলটি আপনি যদি হালকা-পাতলা গেমিং সোশ্যাল মিডিয়ায় ইউটিউব ব্রাউজিং ইত্যাদি কাজগুলো করেন তাহলে এক টানা দুই দিন ব্যবহার করতে। মজার বিষয় হলো মোবাইলটিতে একটি ফাস্ট চার্জার ব্যবহার করা হয়েছে 18W ফাস্ট চার্জার। 18W ফাস্টচারজাতি সাহায্যে দুই ঘন্টার ভিতরে মোবাইলটিকে ফুল চার্জ করতে পারবেন

 

ডিজাইনের কথা যদি বলি তাহলে বলবো ডিজাইন যার যার ব্যক্তিগত পছন্দ। 15 হাজার টাকার মধ্যে সেরা ফোন। ব্যাক ক্যামেরা হিসেবে ব্যবহার করা হয়েছে 48MP+8MP+2MP Megapixel ক্যামেরা। সেলফি ক্যামেরা হিসেবে ব্যবহার করা হয়েছে 8 MP Megapixel ক্যামেরা। 15 হাজার টাকা বাজেটের কথা চিন্তা করলে ক্যামেরা কোয়ালিটি মোটামুটি ভালো কিন্তু আমি আরেকটু ভালো আশা করেছিলাম। এটা বলতে পারি আপনাকে ক্যামেরা কোয়ালিটি কোনভাবেই হতাশ করবে না।

 

আপনি যদি 15 হাজার টাকার গেমিং মোবাইল কিনতে চান তাহলে আমি মনে করি Realme Narzo 20 মোবাইলটি আপনার জন্য। মোবাইলটি আপনি যেকোন অফিশিয়াল রিয়েলমি শোরুম অথবা দোকান থেকে কিনতে পারবেন। আপনি চাইলে অনলাইন মার্কেটপ্লেস থেকে ডিসকাউন্ট মাধ্যমে মোবাইলটি কিনতে পারেন। বাংলাদেশে হাতে গোনা কয়েকটি ভালো অনলাইন মার্কেটপ্লেস আছে।

 

Realme Narzo 20 Full Specifications

ModelRealme Narzo 20
NETWORKDual Sim, 3G, 4G, VoLTE, Wi-Fi
DISPLAY6.5 inches, IPS LCD, 720 x 1600 pixels
OSAndroid 10, Realme UI
ChipsetMediaTek Helio G85 (12nm)
CPUMali-G52 MC2
MEMORY4GB RAM 64GB  eMMC 5.1
4GB RAM 128GB eMMC 5.1
Memory Channel48MP+8MP+2MP Megapixel
SELFIE CAMERA8 MP, HDR, Video [email protected]
ColorsGlory Silver, Victory Blue
BATTERYLi-Po 6000 mAh
ChargingFast charging 18W
Mobile Price4/64 GB 13,990 Taka

ব্যাটারি ব্যবহার করা হয়েছে 4000mh লিথিয়াম পলিমার ব্যাটারি। এত বড় ব্যাটারি দ্রুত চার্জ দেয়ার জন্য ব্যবহার করা হয়েছে 20 ওয়াট ফাস্ট চার্জার। 20 ওয়াট ফাস্ট চার্জার সাহায্যে মোবাইলটি 30 মিনিট চার্জ দিলে 50% চার্জ হয়ে যাবে। এই মোবাইলে আপনাকে ব্যাটারি ব্যাকআপ চার্জিং নিয়ে কোন চিন্তাই করতে হবে না।

 

৪ জিবি র‍্যাম ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজের বাংলাদেশে বর্তমান আনঅফিশিয়াল দাম ১৫,000 টাকা। আর ৬ জিবি র‍্যাম 128 জিবি ইন্টারনাল স্টোরেজের আনঅফিশিয়াল দাম ১৬,৯৯৯ টাকা। দামের কথা চিন্তা করলে অনেক ভালো গেমিং মোবাইল বাংলাদেশে বর্তমান অফিশিয়াল ভাবে Realme 3 Pro মোবাইলটি পাওয়া যায় না। 15 হাজার টাকার মধ্যে সেরা ফোন। কমেন্টের মাধ্যমে জানাবেন মোবাইলটি আপনার কাছে কিরকম লেগেছে।

 

Xiaomi Redmi Note 8. 15 হাজার টাকার থেকে 18 হাজার টাকার মধ্যে সবথেকে ভালো গেমিং মোবাইল। মোবাইলটিতে রয়েছে IPS LCD 6.3 ইঞ্চি ফুল এইচডি ওয়াটার ড্রপ ডিসপ্লে, রেজুলেশন 1080 x 2340 pixels। ডিসপ্লে প্রোটেকশন থাকছে কর্নিং গরিলা গ্লাস 5 প্রটেকশন। বাজেটের কথা চিন্তা করলে এই বাজেটে এই ডিসপ্লে মোটামুটি অনেক ভালো।

 

প্রসেসর ব্যবহার করা হয়েছে Snapdragon 665 (11 nm) প্রসেসর। গ্রাফিক্স প্রসেসিং ইউনিট ব্যবহার করা হয়েছে Adreno 610। Xiaomi Redmi Note 8 মোবাইলের সব ধরনের গেম খেলতে পারবেন মিডিয়াম টু হাই গ্রাফিক্স সেটিং এ কোন প্রকার সমস্যা ছাড়া। দামের কথা চিন্তা করলে এই মোবাইলে আপনি মোটামুটি অনেক ভাল গেমিং করতে পারবেন। Xiaomi Redmi Note 8 মোবাইলে রয়েছে 64/4 ও 128/6 জিবি র‍্যাম ইন্টারনাল স্টোরেজ, মোবাইলটিতে ডেডিকেটেড মাইক্রো এসডি কার্ড microSDXC।

 

অ্যান্ড্রয়েড পাই 9.0 অপারেটিং সিস্টেমের মোবাইলটি বর্তমানে চলে। 15 হাজার টাকার মধ্যে সেরা ফোন। কিছুদিনের মধ্যে অ্যান্ড্রয়েড 10 আপডেট চলে আসবে। পাশাপাশি ব্যবহার হচ্ছে MIUI 11 কিছুদিনের মধ্যে চলে আসবে MIUI 12। মোটামুটি এক থেকে দুই বছর সব ধরনের ছোট-বড় সফটওয়্যার আপডেট পাবেন। মেইন ক্যামেরা হিসেবে ব্যবহার করা হয়েছে 48+8+2+2 মেগাপিক্সেল ক্যামেরা। সেলফি ক্যামেরা ২৫ মেগাপিক্সেল। এতে ভিডিও রেকর্ডিং করা যাবে 4K রেজুলেশনে। বাজেটের কথা চিন্তা করলে এই দামে অনেক ভালো ক্যামেরা সেটআপ ব্যবহার করা হয়েছে। আপনি যদি গেমিং মোবাইল এর পাশাপাশি ভালো ক্যামেরা মোবাইল খুঁজে থাকেন তাহলে এই মোবাইলটি আপনার জন্য।

 

দাম সম্পর্কে আরো বিস্তারিত জানার জন্য এখানে ক্লিক হেয়ার ক্লিক করুন। ক্লিক হেয়ার

 

Xiaomi Redmi Note 8 মোবাইলে ব্যাটারি ব্যবহার করা হয়েছে Non-removable Li-Po 4000 mAh ব্যাটারি। এত বড় ব্যাটারি চার্জ দেয়ার জন্য ব্যবহার করা হয়েছে Fast battery charging 18W। 18 ওয়াট ফাস্ট চার্জার সাহায্যে মোবাইলটি 40 মিনিট চার্জ দিলে 50% চার্জ হয়ে যাবে। এই মোবাইলে ব্যাটারি ব্যাকআপ চার্জিং নিয়ে কোন চিন্তাই করতে হবে না।

 

Xiaomi Redmi Note 8 মোবাইল 4 জিবি র‍্যাম 64 জিবি ইন্টারনাল স্টোরেজের বাংলাদেশের আনঅফিশিয়াল দাম 15,999 টাকা। আর 6 জিবি র‍্যাম 128 জিবি ইন্টারনাল স্টোরেজের আনঅফিশিয়াল দাম 18,000 টাকা। Xiaomi Redmi Note 8 ফোনটির 4 জিবি র‍্যাম 64 জিবি ইন্টারনাল স্টোরেজের বাংলাদেশের বর্তমান অফিশিয়াল দাম 17,499 টাকা। আর 6 জিবি র‍্যাম 128 জিবি ইন্টারনাল স্টোরেজের অফিশিয়াল দাম দাম 19,099 টাকা।

 

Samsung M30. 15 হাজার টাকার মধ্যে সবথেকে ভালো স্যামসাং গেমিং মোবাইল। মোবাইলটিতে রয়েছে Super AMOLED 6.4 inches স্যামসাং ডিসপ্লে। ওয়াটার ড্রপ ডিসপ্লে, রেজুলেশন 1080 x 2340 pixels,। বাজেটের কথা চিন্তা করলে এই বাজেটে সবথেকে ভালো ডিসপ্লে। এই বাজেটে এই ডিসপ্লে কখনোই আশা করা যেত না কয়েক বছর আগে। প্রসেসর ব্যবহার করা হয়েছে Exynos 7904 (14 nm) প্রসেসর। গ্রাফিক্স প্রসেসিং ইউনিট হিসেবে ব্যবহার করা হয়েছে Mali-G71 MP2। প্রসেসর দিক দিয়ে বাকি মোবাইল থেকে অনেকটাই পিছিয়ে থাকবে Samsung M30 । 15 হাজার টাকার মধ্যে সেরা ফোন। বরাবরের মতন বাকি মোবাইলগুলোর থেকে কম গ্রাফিক্স সেটিং এ গেমগুলো খেলতে হবে।

 

অ্যান্ড্রয়েড 8.0 অপারেটিং সিস্টেমের মোবাইলটি বর্তমানে চলে। কিছুদিনের মধ্যে অ্যান্ড্রয়েড 10 আপডেট চলে আসবে। পাশাপাশি ব্যবহার হচ্ছে One UI 2 OS। আশা করা যায় মোটামুটি এক থেকে দুই বছর পর্যন্ত সব ধরনের ছোট বড় সফটওয়্যার আপডেট পাবেন। ক্যামেরা ব্যবহার করা হয়েছে 13+5+5 মেগাপিক্সেল ক্যামেরা। সেলফি ক্যামেরা 16 মেগাপিক্সেল। এতে ভিডিও রেকর্ডিং করা যাবে [email protected] রেজুলেশনে। বাজেটের কথা চিন্তা করলে এই দামে মোটামুটি অনেক ভালো ক্যামেরা সেটআপ ব্যবহার করা হয়েছে।

 

Samsung M30 মোবাইলে ব্যাটারি ব্যবহার করা হয়েছে Non-removable Li-Po 5000 mAh battery ব্যাটারি। এত বড় ব্যাটারি চার্জ দেয়ার জন্য ব্যবহার করা হয়েছে Fast battery charging 15W। 15 হাজার টাকার মধ্যে সেরা ফোন। 15W ওয়াট ফাস্ট চার্জার সাহায্যে মোবাইলটি 45 মিনিট চার্জ দিলে 50% চার্জ হয়ে যাবে। এই মোবাইলে ব্যাটারি ব্যাকআপ চার্জিং নিয়ে কোন চিন্তাই করতে হবে না।

 

Samsung M30 ফোনটির 3 জিবি র‍্যাম 32 জিবি ইন্টারনাল স্টোরেজের বাংলাদেশের আনঅফিশিয়াল দাম 15,999 টাকা। আর 4 জিবি র‍্যাম 64 জিবি ইন্টারনাল স্টোরেজের আনঅফিশিয়াল দাম 17,999 নীরবে দেখাও হাজার টাকা। Samsung M30 ফোনটির 3 জিবি র‍্যাম 32 জিবি ইন্টারনাল স্টোরেজের বাংলাদেশের বর্তমান অফিশিয়াল দাম 18,990 টাকা। আর 4 জিবি র‍্যাম 64 জিবি ইন্টারনাল স্টোরেজের অফিশিয়াল দাম দাম 20,990 টাকা।

 

টেকনিক্যাল বিবরণ

  • 6.35 inches, Super AMOLED 720 x 1544 pixels
  • Dual Sim, 3G, 4G, VoLTE, Wi-Fi
  • Back Camera Triple 13 MP + 8MP + 2MP Megapixel
  • Front Camera 8 MP Megapixel
  • Memory 32GB 64GB Internal
  • RAM 3GB RAM 4GB RAM RAM
  • Chipset Qualcomm SDM665 Snapdragon 665 (11 nm)
  • Mali-G71 MP2
  • Android 8.1 (Oreo), upgradable to Android 10.0
  • Non-removable Li-Po 5000 mAh battery
  • Charging Fast battery charging 15W

 

vivo U10. 13 হাজার টাকার মধ্যে সবথেকে ভালো গেমিং মোবাইল। ফোনটিতে রয়েছে IPS LCD 6.35 ইঞ্চি ফুল এইচডি ওয়াটার ড্রপ ডিসপ্লে, রেজুলেশন 720 x 1544 pixels। ডিসপ্লে প্রোটেকশন থাকছে কর্নিং গরিলা গ্লাস 3 ডিসপ্লে প্রটেকশন।

 

প্রসেসর ব্যবহার করা হয়েছে Snapdragon 665 (11 nm)। গ্রাফিক্স প্রসেসিং ইউনিট Adreno 610। vivo U10 মোবাইলের সব ধরনের গেম খেলতে পারবেন মিডিয়াম টু হাই গ্রাফিক্স সেটিং এ। 13 হাজার টাকার মধ্যে সবথেকে ভালো গেমিং মোবাইল। vivo U10 মোবাইলে রয়েছে 32/3 জিবি র‍্যাম ও 64/4 জিবি র‍্যাম ইন্টারনাল স্টোরেজ, মোবাইলটিতে সর্বোচ্চ ডেডিকেটেড মাইক্রো এসডি কার্ড ব্যবহার করতে পারবেন microSDXC (dedicated slot)।

 

অ্যান্ড্রয়েড পাই ৯ অপারেটিং সিস্টেমের ফোনটি চলবে কিন্তু মোবাইলটিতে কিছুদিনের মধ্যে অ্যান্ড্রয়েড ১০ আপডেট চলে আসবে। পাশাপাশি ব্যবহার হচ্ছে Funtouch 9.1 কিছুদিনের মধ্যে Funtouch 11.1 মোবাইলটিতে চলে আসবে। মোটামুটি এক থেকে দুই বছর সব ধরনের ছোট-বড় সফটওয়্যার আপডেট পাবেন।

 

মোবাইলটিতে ব্যাক ক্যামেরা হিসেবে ব্যবহার করা হয়েছে 13+8+2 মেগাপিক্সেল ক্যামেরা সেটআপ। সেলফি ক্যামেরা 8 মেগাপিক্সেল। দামের কথা চিন্তা করলে ক্যামেরা অনেক ভালো মানের। ব্যাটারি ব্যবহার করা হয়েছে 5000 mAh লিথিয়াম পলিমার ব্যাটারি। এত বড় ব্যাটারি দ্রুত চার্জ দেয়ার জন্য ব্যবহার করা হয়েছে 18 ওয়াট ফাস্ট চার্জার। 18 ওয়াট ফাস্ট চার্জার সাহায্যে মোবাইলটি 40 মিনিট চার্জ দিলে 50% চার্জ হয়ে যাবে। এই মোবাইলে আপনাকে ব্যাটারি ব্যাকআপ চার্জিং নিয়ে কোন চিন্তাই করতে হবে না।

 

3 জিবি র‍্যাম 32 জিবি ইন্টারনাল স্টোরেজের বাংলাদেশে বর্তমান আনঅফিশিয়াল দাম 11,000 টাকা। আর 4 জিবি র‍্যাম 64 জিবি ইন্টারনাল স্টোরেজের আনঅফিশিয়াল দাম 13,৯৯৯ টাকা। দামের কথা চিন্তা করলে অনেক ভালো গেমিং মোবাইল। 15 হাজার টাকার মধ্যে সেরা ফোন। বাংলাদেশে বর্তমান অফিশিয়াল ভাবে vivo U10 মোবাইলটি পাওয়া যায় না। কমেন্টের মাধ্যমে জানাবেন মোবাইলটি আপনার কাছে কিরকম লেগেছে।

 

Moto One Macro একটি অ্যান্ড্রয়েড ওয়ান প্রোগ্রামের মোবাইল হওয়ার কারণে এই মোবাইলের দুই বছর ধরে সব ধরনের ছোট বড় সফটওয়্যার আপডেট পাবেন। এই মোবাইলটিতে সব ধরনের গেম মিডিয়াম টু হাই গ্রাফিক্স সেটিং-এ খেলতে পারবেন কোন প্রকার সমস্যা ছাড়া। দীর্ঘ সময় ধরে গেম খেলে মোটামুটি গরম হয় তেমন কিছু না আমি মনে করি। Moto One Macro মোবাইলটি বাংলাদেশের বাজারে আনঅফিসিয়াল দাম 14,500 টাকা।

 

অন্যদের সাথে শেয়ার করুন।

© 2022 Bangladeshgamer.com