36 হাজার টাকার গেমিং পিসি তৈরি করার নিয়ম || রাইজেন পিসি


36 হাজার টাকার গেমিং পিসি

36 হাজার টাকার গেমিং পিসি তৈরি করার নিয়ম

 

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি সবাই ভাল আছেন। আজকে আমি আপনাদের জন্য বাজেটের মধ্যে ভালো একটি গেমিং পিসি তৈরি করব। এই 36 হাজার টাকার গেমিং পিসি সাহায্যে মোটামুটি সব ধরনের গেম খেলতে পারবেন মিডিয়াম সেটিং এ কোন প্রকার সমস্যা ছাড়াই। এই গেমিং কম্পিউটারটিম মূলত বাংলাদেশ বাজেট গেমারদের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে। এই কম্পিউটারের শুধু গেমিং না পাশাপাশি ভিডিও এডিটিং ও গ্রাফিক্স ডিজাইন এর মত কাজগুলো করতে পারবেন। এই গেমিং পিসি টি কিভাবে তৈরি করব কোন কম্পোনেন্টগুলো ব্যবহার করবো এই সম্পর্কে বিস্তারিত আলোচনা নিচে দেওয়া আছে।

 

এই গেমিং কম্পিউটার তৈরি করার সময় আমি চেষ্টা করেছি এমন কম্পোনেন্টগুলো ব্যবহার করতে যে কম্পোনেন্টগুলো অনেক দিন টিকবে পাশাপাশি ভালো একটি কোম্পানির কম্পোনেন্ট ব্যবহার করেছি। ভালো মানের কম্পনেন্ট ও ব্র্যান্ডেড কম্পনেন্ট ব্যবহার করার কারণে কম্পিউটার দাম কিন্তু সামান্য পরিমাণে বেড়ে গেছে। আপনি চাইলে কমদামি অথবা নিম্নমানের কমপ্লেন ব্যবহার করতে পারেন কিন্তু পরবর্তী সময় আপনার কম্পিউটারে অনেক রকম সমস্যা দেখা দিবে।

 

আপনার কিছু প্রশ্ন উত্তর

 

এখন অনেকে বলতে পারেন 36 হাজার টাকার গেমিং পিসিতে আসলে কি ধরনের গেমিং করা যাবে অথবা কি ধরনের কাজ করা যাবে। পাবজি পিসি লাইট. জিটিএ ফাইভ. এর মতন 60 FPS+ এ গেমগুলো খেলতে পারবেন কোন প্রকার সমস্যা ছাড়াই। গ্রাফিক ডিজাইনে যত কাজ আছে সবগুলো কাজই করতে পারবেন। পাশাপাশি আপনার যদি কোন ইউটিউব চ্যানেল থাকে তাহলে আপনার ইউটিউব চ্যানেলের জন্য 1080p রেজুলেশন মোটামুটি মানের ভিডিও এডিটিং করতে পারবেন। পাশাপাশি ওয়েব ডেভেলপ কাজ ও অ্যাপস ডেভলপিং এর কাজগুলো করতে পারবেন। একটা কম্পিউটারের যত কাজ করা সম্ভব সবগুলো কাজই কম্পিউটারের সাহায্য করতে পারবে। আশা করি কিছুটা হলেও ধারনা হয়েছে যে এই 36 হাজার টাকার গেমিং পিসি আসলেই কি ধরনের কাজ করা সম্ভব অথবা কি ধরনের গেমিং করা সম্ভব।

 

এই 36 হাজার টাকার গেমিং পিসি তৈরি করতে আমি যে কম্পোনেন্টগুলো ব্যবহার করেছি এই কম্পোনেন্টগুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা ও গেমিং পিসি কিভাবে তৈরি করবেন এই সম্পর্কে বিস্তারিত আলোচনা নিচে ভিডিও দেখানো আছে। তাহলে দেরি না করে এখনি নিচের ভিডিওটি মনোযোগ দিয়ে সম্পূর্ণ দেখুন।

 

 

আরেকবার দেখে নেয়া যাক কোন কোম্পানির গুলো কি ধরনের দাম :

ProcessorRyzen 5 3400G14,600 টাকা
MotherboardAsus EX-A320M Gaming7,500 টাকা
RAMCorsair 8GB 3200MHz3,700 টাকা
StorageTranscend SSD230S 128GB 2.5inch SSD2,800 টাকা
Power Supply
Corsair CV 4503,600 টাকা
চ্যাসিস/কেসিংAntec NX3104,200 টাকা
Power CableDell / HP 200 টাকা

 

প্রসেসর বিবরণ

 

Ryzen 5 3400G 36 হাজার টাকার গেমিং পিসি

 

প্রসেসর হিসেবে আমরা ব্যবহার করব Ryzen 3400G প্রসেসর। এই 36 হাজার টাকার গেমিং পিসিটি হচ্ছে তাদের জন্য যারা কোন আলাদা জিপিউ কিনতে পারবেন না, বা কেনার সামর্থ্য নেই কিন্তু বাজেটের মধ্যেই বেস্ট গেমিং ও পিসি এক্সপেরিয়েন্স চান। ভবিষ্যতে একটি গ্রাফিক্স এই গেমিং কম্পিউটার সাথে ব্যবহার করতে পারবেন। প্রসেসরটি বিস্তারিত টেকনিক্যাল বিবরণ নিচে দেওয়া আছে। প্রসেসরটি বর্তমান বাজার মূল্য 14,600 টাকা। দাম কিন্তু সবসময় একরকম থাকে না কখনো কমে যায় আবার কখনো বেঁধে যায়।

 

প্রসেসরটি টেকনিক্যাল বিবরণ

ModelAMD Ryzen 5 3400G
Speed3.7GHz up to 4.2GHz
CacheL2: 2MB, L3: 4MB
Cores4 & Threads-8
Memory Speed2933MHz

মাদারবোর্ড বিবরণ

 

Asus EX-A320M Gaming Motherboard গেমিং পিসি

 

মাদারবোর্ড হিসেবে আমরা ব্যবহার করব Asus EX-A320M Gaming মাদারবোর্ড । পছন্দ করার কিছু কারণ তুলে ধরছিঃ

  • এই মাদারবোর্ডটির ওভারঅল বিল্ড কোয়ালিটি একই চিপসেট বিশিষ্ট বা একই প্রাইস রেইঞ্জের অন্যান্য মাদারবোর্ডগুলো থেকে বেশ উন্নত।
  • এএমডির A320 চিপসেটটি এন্ট্রি লেভেলের এবং ওভারক্লক করার সুবিধা এতে না থাকা সত্তেও এটি বেঁছে নেয়ার কারণ হলো এই নির্দিষ্ট মাদারবোর্ডটিতে আছে বেশ কিছু প্র্রিমিয়াম ফিচারস, যেমন আসুসের AURA Sync
  • এতে আছে চারটি মেমোরি স্লট যার ফলে ভবিষ্যতে আপনি খুব সহজেই আপনার সিস্টেম মেমোরির পাশাপাশি একটি মেইন্সট্রিম RYZEN প্রসেসর এবং একটি গ্রাফিক্স কার্ড দিয়ে আপগ্রেড করতে পারবেন পারফর্মেন্সে কোন রকম কম্প্রোমাইজ করা ছাড়াই।

 

আপনি চাইলে বাজেট বাড়িয়ে ভালো মানের একটি মাদারবোর্ড ব্যবহার করতে পারেন। আমাদের বাজেট সীমিত থাকার কারণে কমদামি মাদার্বোর্ড ব্যবহার করতেছি. আপনার বাজেট যদি বাড়াতে পারেন তাহলে দামি আরো ভালো মানের একটি মাদারবোর্ড কিনে ব্যবহার করতে পারেন। আমরা যে Asus EX-A320M Gaming মাদারবোর্ডটি ব্যবহার করতেছি এ মাদারবোর্ডটি অনেক ভালো এই বাজেটের মধ্যে সবথেকে ভালো মাদারবোর্ড। মাদারবোর্ডটি বর্তমান বাজার মূল্য 17,500 টাকা। দাম কিন্তু সবসময় একরকম থাকে না কখনো কমে যায় আবার কখনো বেঁধে যায়।

 

মাদারবোর্ড টেকনিক্যাল বিবরণ

ModelASUS EX-A320M
CPUAMD Ryzen
ChipsetAMD A320
RAM64GB DDR4
4 x SATARealtek ALC887

 

Corsair 8GB 3200MHz গেমিং পিসি

 

 

 


 


© 2018-2020 Bangladeshgamer.com