45 হাজার টাকার গেমিং পিসি তৈরি করার নিয়ম | গেমিং কম্পিউটার


45 হাজার টাকার গেমিং পিসি

45 হাজার টাকার গেমিং পিসি তৈরি করার নিয়ম

 

আজকে আমি আপনাaদের জন্য 45 হাজার টাকার গেমিং পিসি তৈরি করব। এই গেমিং পিসি 45 হাজার টাকার মধ্যে সবথেকে ভালো গেমিং পিসি। এই গেমিং পিসিতে মোটামুটি মিডিয়াম টু হাই গ্রাফিক্সের সেটিং এ সব ধরনের গেম খেলতে পারে। শুধু গেমিং না ভিডিও এডিটিং ও গ্রাফিক্স ডিজাইন ও বাকি যত কম্পিউটারে কাজ আছে সবগুলো কাজই করতে পারবেন। এই গেমিং পিসি বিস্তারিত আলোচনা নিচে দেওয়া আছে।

 

এই গেমিং কম্পিউটারে তৈরি করতে যে কম্পোনেন্টগুলো আমি ব্যবহার করেছি এই কম্পোনেন্টগুলো আমি চেষ্টা করছি সবথেকে ভালো মানের কম্পোনেন্ট ব্যবহার করতেন। সবথেকে ভালো কম্পনেন্ট ব্যবহার করার কারণে কম্পিউটার দাম কিন্তু সামান্য পরিমাণে বেড়ে গেছে। এই গেমিং কম্পিউটারে ব্যবহার করা কম্পোনেন্টগুলো বিস্তারিত বিবরণ নিচে দেওয়া আছে।

 

আশা করি গেমিং পিসি বিল্ডের রেকমেন্ডেশন আপনাদের কাছে ভাল লেগেছে। আর 45 হাজার টাকার বিল্ড নিয়ে আপনার কোন কনফিউশন কিছুটা হলেও দূর হয়েছে। তারপরও আপনার যদি কোন প্রকার সমস্যা অথবা কোন প্রকার প্রশ্ন থাকে প্রশ্ন করতে পারেন কমেন্ট বক্স অথবা আমাদের ফেসবুক গ্রুপে জয়েন হয়ে

 

আপনার কিছু প্রশ্ন উত্তর

 

এখন অনেকে বলতে পারেন এই গেমিং পিসি আসলে কাদের জন্য তৈরি করা হয়েছে। 45 হাজার টাকা বাজেটে ভালো গেমিং ও ভালো ভিডিও এডিটিং করার জন্য এই গেমিং পিসি তৈরি করা হয়েছে। এই কম্পিউটার আপনার লোকাল যেকোনো কম্পিউটার দোকান থেকে তৈরি করে নিতে পারেন। এই গেমিং কম্পিউটার তৈরি করতে আপনার যদি কোন প্রকার সমস্যা হয় তাহলে কমেন্ট এর মাধ্যমে আমাকে জানাবেন আমি আপনার সমস্যার সমাধান দেওয়ার যথেষ্ট পরিমাণে চেষ্টা করব।

 

যে কোন কম্পিউটারের মেইন কম্পোনেন্ট থাকে ৭ টি। যেমন: প্রসেসর, মাদারবোর্ড, র‍্যাম, হার্ডডিস্ক, পাওয়ার সাপ্লাই ইউনিট, গ্রাফিক্স কার্ড এবং চ্যাসিস অথবা কেসিং। গ্রাফিক্সকার্ড বাদ দিলে মেইন কম্পোনেন্ট ৬ টি। এই গেমিং পিসি তৈরি করতে আমি যে কম্পোনেন্টগুলো ব্যবহার করেছি কম্পোনেন্টগুলো সম্পর্কে বিস্তারিত ধারণা পাওয়ার জন্য নিচের ভিডিওটি মনোযোগ দিয়ে সম্পূর্ণ দেখুন। তাহলে এখনি নিচের ভিডিওটি মনোযোগ দিয়ে সম্পূর্ণ দেখুন।

 

গেমিং কম্পিউটার বিল্ড ভিডিও

 

 

এই গেমিং কম্পিউটার তৈরি করতে আমি যে কম্পোনেন্ট ব্যবহার করছি এই কম্পোনেন্টগুলো দুইভাবে আপনি সংগ্রহ করে নিতে পারেন। যেকোনো লোকাল কম্পিউটারের দোকান থেকে এই কম্পোনেন্টগুলো সংগ্রহ করে নিতে পারেন অথবা ইন্টারনেট অনলাইন দোকানগুলো থেকে সংগ্রহ করে নিতে পারেন। তারপরও আপনার যদি এই কম্পোনেন্টগুলো সংগ্রহ করতে কোন প্রকার সমস্যা হয় কমেন্টের মাধ্যমে আমাকে জানাবেন আমি আপনাকে সমাধান দেওয়ার চেষ্টা করব।

 

চেষ্টা করেছি বিল্ডটাতে A TO Z সব গুলো পোডাক্ট ভালো মানের ব্যাবহার করার জন্য Budget এর মধ্যে আর আপনাদের উদ্দেশ্যে কিছু কথা বলেছি কি করব বলেন ভাই কথা না বলেতো থাকতে পারিনা।

 

আরেকবার দেখে নেয়া যাক কোন কোম্পানির গুলো কি ধরনের দাম

  • Processor : RYZEN 5 3400G – দাম: 14,000 টাকা
  • Motherboard : ASROK B450M STEEL LEGEND – দাম: 7,900 টাকা
  • Memory : G.SKILL TRIDENT Z 2X8GB 3200MHz 16GB (NON RGB) – দাম: 7,500 টাকা
  • Storage : CORSAIR 510 and 240GB NVME M.2 SSD – দাম: 3,900 টাকা
  • Power Supply Unit (PSU) : CORSAIR CX550t – দাম: 4,700 টাকা
  • চ্যাসিস/কেসিং : Gamdias TALOS E1 – দাম: 3,300 টাকা
  • CASE FAN : FY-D125 ARGB 3PCS – দাম: 4,500 টাকা

প্রসেসর বিবরণ :- প্রসেসর হিসেবে ব্যবহার করেছি RAYZEN 32200G APU প্রসেসর। প্রসেসটি বাজেটের মধ্যে অনেক ভালো প্রসেসর। এই প্রসেসর মাধ্যমে আপনি ভালো মানের গেমিং করতে পারবেন। শুধু গেমিং না মোটামুটি ভালো মানের ভিডিও এডিটিং করতে পারবেন কোন প্রকার সমস্যা ছাড়াই প্রসেসরটি সাহায্যে। বর্তমানে বাংলাদেশের বাজারে যে কোন জায়গা প্রসেসরটি পাওয়া যায়। প্রসেসরটি বর্তমান বাংলাদেশ বাজার মূল্য হল 14,000 টাকা

 

প্রসেসর টেকনিক্যাল বিবরণ

  • Model: AMD Ryzen 3 2200G
  • Speed: 3.5GHz Up to 3.7GHz
  • Cache: L1 384KB, L2 2MB L3 4MB
  • Cores-4 & Threads-4
  • Powerful Radeon Vega graphics

মাদারবোর্ড বিবরণ :- 45 হাজার টাকার গেমিং পিসি মাদার্বোর্ড হিসেবে ব্যবহার করছি ASROK B450M STEEL LEGEND মাদার্বোর্ড। মাদারবোর্ড সকল গুরুত্বপূর্ণ ফিচার নিচে দেয়া হল। বাজেটের কথা চিন্তা মাদারবোর্ডটি অনেক ভালো। আপনার বাজেট যদি বেশি থাকে তাহলে আপনি ভালো মানের একটি গেমিং মাদারবোর্ড ব্যবহার করতে পারেন। মাদারবোর্ডটি আপনি বাংলাদেশের যে কোন জায়গা থেকে কিনতে পারবেন। ASROK B450M STEEL LEGEND মাদারবোর্ড টির বর্তমান বাংলাদেশ বাজার মূল্য হল 7,900 টাকা

 

মাদারবোর্ড টেকনিক্যাল বিবরণ

  1. Model: Asrock B450M Steel Legend
  2. Support AMD AM4 Socket CPU
  3. Supports DDR4 3533+ (OC)
  4. AMD Quad CrossFireX
  5. Graphics Output: DisplayPort, HDMI

রেম এর বিবরণ :- রেম হিসেবে ব্যবহার করছি G.SKILL TRIDENT Z 2X8GB 3200MHz 16GB (NON RGB)। একটা 16GB RAM ব্যবহার করার কারণ আপনি ভবিষ্যতে আরেকটা 16GB RAM ব্যবহার করতে পারবেন। প্রফেশনাল কাজ অথবা প্রফেশনাল গেমিং কথা চিন্তা করলে আপনাকে আরেকটা 8GB RAM অথবা 16GB RAM ব্যবহার করতে হবে। রেমটি বর্তমান বাংলাদেশ বাজার মূল্য হল 7,500 টাকা।


SSD বিবরণ :- এই গেমিং কম্পিউটারে ভিতরে আমি একটি SSD ব্যবহার করছি। SSD হিসেবে ব্যবহার করেছি CORSAIR 510 and 240GB NVME M.2 SSD। SSD ব্যবহার করার কারণে আপনার গেমিং কম্পিউটার অনেক দ্রুত রেসপন্স করবেন সব ধরনের কাজের ক্ষেত্রে। ভবিষ্যতে আপনি একটি 1TB হার্ডডিস্ক ব্যবহার করবেন আপনার জন্য অনেক বেশি ভালো হবে। বাজেট অনেক কম থাকার কারণে আমি হার্ডডিস্ক ব্যবহার করতে পারিনি SSD টির বর্তমান বাংলাদেশ বাজার মূল্য হল 3,900 টাকা।

 

 

SSD টেকনিক্যাল বিবরণ

  • Model: Western Digital 240 GB M.2 SSD
  • Capacity 240GB
  • Interface SATA 6Gb/s
  • Form Factor M.2 2280

পাওয়ার সাপ্লাই বিবরণ :- পাওয়ার সাপ্লাই ইউনিট হিসেবে আমি ব্যবহার করছি Corsair VS450 Psu পাওয়ার সাপ্লাই। আপনি চাইলে আপনার মনের মতন যেই কোন পাওয়ার সাপ্লাই ব্যবহার করতে পারেন। আমি মনে করি ভবিষ্যতে চিন্তা করে আপনাকে ভাল মানের একটি পাওয়ার সাপ্লাই ব্যবহার করতেই হবে। পাওয়ার সাপ্লাই টির বর্তমান বাংলাদেশ বাজার মূল্য হল 4,700 টাকা।

 

সাপ্লাই টেকনিক্যাল বিবরণ

  • Model: Corsair CX550
  • Black housing, cable sleeving and connectors
  • PSU Form Factor : ATX
  • Thermally controlled 120mm fan
  • LLC resonant topology with DC to DC

কম্পিউটার কেসিং :- কম্পিউটার কেসিং হিসেবে ব্যবহার করছি Gamdias Argus E1 কেসিং। দামের কথা চিন্তা করলে অনেক ভালো কিছু অফার করছে। এই কম্পিউটার কেসিং সাথে ফ্রিতে পেয়ে যাবেন Built-in 120mm Double Ring Rainbow Color RGB Fans দামের কথা চিন্তা করলে আমি মনে করি অনেক ভালো RGB Fans ব্যবহার করা হয়েছে। কম্পিউটার কেসিং টির বর্তমান বাংলাদেশ বাজার মূল্য হল 3,300 টাকা।

 

কম্পিউটার কেসিং টেকনিক্যাল বিবরণ

●︎ Sync with Motherboard
●︎ Trapezoidal Tempered glass Panel
●︎ Left Tempered Glass Panels with Swing Door Design
●︎ 2 Built-in 120mm Double Ring Rainbow Color RGB Fans

সবশেষে একটা কথাই বলবো , যদি আমার কাছে এই গেমিং কম্পিউটার ভালো লাগে তবে অবশ্যই জানাবেন। এবং কমেন্টে জানাবেন আপনার বাজেট কেমন আর কেমন পিসি চান। ফেসবুক ও আপনার সোশ্যাল মিডিয়ায় পোস্টটি শেয়ার করতে পারেন। এই গেমিং পিসি পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।


© Bangladeshgamer.com